মেনু নির্বাচন করুন

ডিপ্লোমা স্তর

    

২০১৬ সালে সরকারিভাবে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স ২০ ভাগ থেকে ৭০ ভাগে উন্নয়নের লক্ষ্যে সারাদেশে ৬৪টি

সরকারী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স চালুর সিদ্ধান্ত গ্রহণ করে বাংলাদেশে কারিগরী শিক্ষা অধিদপ্তর তারই ধারাবাহিকতায় ২০১৬ সাল থেকে নারায়ণঞ্জ সরকারী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এর পাঠদান কর্মসূচি শুরু হয়২০১৬ সাল থেকে অত্যন্ত সুনামের সাথে নারায়ণগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। দক্ষ শিক্ষক দ্বারা সহজ শিক্ষা ব্যবস্থা গ্রহণ করে খুব অল্প সময়ের মধ্যে আমাদের প্রতিষ্ঠানটি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং অংগনে জনমনে জায়গা করে নিয়েছে। ডিপ্লোমা ইঞ্জিয়ারিং শিক্ষা গ্রহণের ক্ষেত্রে নারায়ণগঞ্জ ও এর প্বার্শবর্তী জেলার শিক্ষার্থীদের মধ্যে প্রথম পছন্দ হিসেবে নারায়ণগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ বিবেচিত হয়। নারায়ণগঞ্জ সরকারি টেকনিক্যাল এন্ড কলেজে যেইসব বিভাগে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা প্রদান করা হয়ঃ

 

ইলেক্ট্রনি টেকনোলজি

 

v মোট শিক্ষার্থীঃ  নারায়ণগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের ডিপ্লোমা স্তরে বর্তমানে মোট শিক্ষার্থী সংখ্যা ১৫৮ জন। এর মধ্যে ১ম পর্বে- ৩৯জন, ২য় পর্বে ৩৬জন, ৪র্থ পর্বে-৩১জন, ৬ষ্ট পর্বে  ২৬জন এবং ৮ম পর্বে ২৬জন করে শিক্ষার্থী অধ্যায়নরত রয়েছেন।

 

v মোট শিক্ষকঃ  ১১জনের একদল দক্ষ শিক্ষক দ্বারা নারায়ণগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলজের ডিপ্লোমা স্তরের শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়। তারা প্রতিনিয়ত শিক্ষার্থীদের সঠিক ও সহজ উপায়ে শিক্ষা দান করে আসছে। প্রতিটি শিক্ষকগণই একাডেমিক শিক্ষা গ্রহণের পর চাকুরি জীবনে একাধিকবার দেশে এবং বিদেশে প্রশিক্ষণ গ্রহণ করেছেন।

 

 

v গড় পাশের হারঃ  ২০১৬ সাল থেকে নারায়ণগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের বিভিন্ন পর্বের পাশের হারঃ

                                                  I.          ১ম পর্ব- ৯৪.৯৮%

                                                II.          ২য় পর্ব- ৮৯.৬৯%

                                              III.          ৩য় পর্ব- ৯২.৬৩%

                                             IV.          ৪র্থ পর্ব- ৯৬.২৩%

                                               V.          ৫ম পর্ব- ৮৮.২৫%

                                             VI.          ৬ষ্ঠ পর্ব- ৮৬.২৩%

                                           VII.          ৭ম পর্ব- ৯২.৫৬%

                                         VIII.          ৮ম পর্ব- ৯৮.২৫%

                       মোট গড় পাশের হার- ৯৬.২৫%

 

v অবকাঠামোঃ নারায়ণগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল কলেজের তিন তালা বিশিষ্ট একাডেমিক ভবনে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কার্যক্রম পরিচালিত হয় । উক্ত ভবনে মোট ১৫টি কক্ষ রয়েছে এবং প্রতিটি কক্ষের আসন সংখ্যা ৫০ জন করে। প্রতিটি কক্ষই প্রজেক্টর , প্রজেক্টর পর্দা, ডিজিটাল কন্টেন্ট সামগ্রী দ্বারা সুসজ্জিত । এছাড়াও প্রতি তালায় শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্যসম্মত ও পরিষ্কার সৌচাগার এবং রিফ্রেশ রুম রয়েছে।

 

v ভর্তি বিজ্ঞপ্তিঃ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ভর্তি সংক্রান্ত ওয়েব সাইট থেকে জুন-জুলাই সেশনে শিক্ষার্থীরা ভর্তি হতে পারে। ওয়েব সাইট লিংক- http://btebadmission.gov.bd

 

 

v বাৎসরিক নতুন আসন সংখ্যাঃ প্রতি বছর নারায়ণগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে ৪০ট নতুন আসন সংখ্যা থাকে। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েব সাইট থেকে মেধাক্রম অনু্যায়ী উক্ত আসনগুলোতে শিক্ষার্থীরা ভর্তি হতে পাড়ে।

 

v জবসেলঃ নারায়ণগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল কলেজ এর জবসেল শাখা উক্ত প্রতিষ্টান থেকে পাশকৃত শিক্ষার্থীদের নতুন কর্মস্থলের ব্যবস্থা করে থাকে। এছাড়াও তাদের সার্বক্ষনিক যোগাযোগ স্থাপন করতেও জবসেল শাখা কাজ করে থাকে।

 

 

v প্রশিক্ষণঃ নারায়ণগঞ্জ সরকারি টেকনিক্যাল স্কুল কলেজের প্রশিক্ষণ বিভাগ  উক্ত প্রতিষ্টান থেকে পাশকৃত শিক্ষার্থীদের বিভিন্ন শিল্প কারখানা এবং  প্রতিষ্ঠানে ৬ মাস ব্যাপি বাস্তব প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকে। এছাড়াও শিক্ষার্থীদের দক্ষ জনগোষ্ঠী হিসেবে গড়ে তুলতে বিভিন্ন কর্মশালার আয়োজন করে থাকে প্রশিক্ষন বিভাগ।